নতুন প্রজন্মের মানবিক ও সুস্থ বিকাশ ঘটানোর জন্য বই পড়া প্রয়োজন-তথ্য মন্ত্রী

জাহাঙ্গীর আলম,বিশেষ প্রতিনিধি; তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, ঢাকা সিটি নির্বাচন নিয়ে বিএনপি বিদেশীদের কাছে নালিশ করছে। অভিযোগ থাকলে সিটির জনগণের কাছে বলতে হবে, দেশে আইন-আদালত আছে। বিদেশীদের কাছে নালিশ করে দেশের ভাবমূর্তি নষ্ট করা বিএনপির কাছে সরকারের কাম্য নয়।
মন্ত্রী ১০ ফেব্রুয়ারী সোমবার  চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে মুজিববর্ষে বঙ্গবন্ধুকে নিবেদিত অমর একুশে বইমেলা-চট্টগ্রাম ২০২০ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
চট্টগ্রাম সিটি করপোরেশন এর মেয়র আ জ ম নাছির উদ্দিন এর সভাপতিত্বে মেলার উদ্বোধন অনুষ্ঠানে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো:সুমসুদ্দোহা, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়–য়া, স্বাস্থ্য শিক্ষা স্টান্ডিং কমিটির সভাপতি ও কাউন্সিলর নাজমুল হক ডিউক, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবসহ সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও প্রকাশক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, নতুন প্রজন্মের মানবিক ও সুস্থ বিকাশ ঘটানোর জন্য বই পড়া প্রয়োজন। দেশ ‘৪১ সালে উন্নত দেশে উন্নীত হবে। উন্নত দেশের পাশাপাশি মানবিক মূল্যবোধ সম্পন্ন রাস্ট্র রচনা করতে চাই। বাংলাদেশকে  বিশ্বের অন্য দেশগুলো অনুকরণ করবে। আমাদের কাছ থেকে শিক্ষা নেবে। তিনি বলেন, গত ১১ বছরে দেশ বহুদূর এগিয়ে যেতে পারতো, যদি দেশে নেতিবাচক রাজনীতি না থাকতো। বিএনপি গঠনমূলক সমালোচনা করতে জানে না। বিরোধীদল হিসেবে গঠনমূলক সমালোচনা করা প্রয়োজন। বিএনপি গঠনমূলক সমালোচনা করলে দেশের উন্নয়ন আরো তরান্বিত হতো বলে তিনি মন্তব্য করেন।
মন্ত্রী আরো বলেন, মানুষ প্রযুক্তিগতভাবে অনেকদূর এগিয়েছে। প্রযুক্তিতে ও বিজ্ঞানে মানুষ অনেক উৎকর্ষ সাধন করেছে। আজ থেকে ৪ হাজার বছর আগে মানুষের সাথে অন্য বড় প্রাণির লড়াই হতো। যে জয়লাভ করতো সে বীর হিসেবে আক্ষায়িত হতো। এখন মানুষ বুদ্ধিমত্তায় অনেকদূর এগিয়ে গেলেও শক্তিতে এগিয়ে যেতে পারেনি। মানুষ বুদ্ধিমত্তার দিক দিয়ে এগিয়েছে। এ অগ্রগতির কারণ হচ্ছে মানুষ যা শিখে তা লিপিবদ্ধ করে রাখে। আর এ লিপিবদ্ধ করা হয় কোন না কোন বইতে। কোন ডকুমেন্টে। তাই বুদ্ধিমত্তার দিক দিয়ে উন্নত হওয়ার এক মাত্র উপায় বই পড়া। এসময় তিনি স্কুলের শিক্ষার্থীদের মেলায় সংযুক্ত করে বই পড়ার আগ্রহ সৃষ্টি করার আহবান জানান।
তিনি বলেন, দেশ প্রযুক্তিতে অনেক সাফল্য অর্জণ করেছে। প্রযুক্তি ব্যবহার করতে করতে আমরা নিজেরাই যন্ত্র হয়েগেছি। মানুষ এখন যন্ত্র নির্ভর। যন্ত্রে যেমন অনুভূতি নাই তেমন মানুষও অনুভূতিহীন প্রাণির মতো হয়ে গেছে। একে অপরের মমত্ববোধ হারিয়ে ফেলছে। মানুষ আত্ম কেন্দ্রিক হয়ে যাচ্ছে। মানুষ নিজের জন্য ভাবে, এমনকি পাশ্ববর্তী বাড়ির জন্য ভাবেনা।  বৃদ্ধ বয়সে বাবা-মায়ের জন্য ভাবে না। ক্রমাগত আত্মকেন্দ্রি হয়ে যাচ্ছি। ড. হাছান বলেন, মানুষ যেন মানুষ থাকে। মানুষের মানবিকতা যেন সংরক্ষিত হয়। মমত্ববোধ যেন গভীরে প্রথিত হয়। এ জন্য বই পড়ার বিকল্প নেই।
মেলায় চট্টগ্রাম সিটি করপেরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা সুভেচ্ছা বক্তব্য রাখেন।  এ বছরের মেলার প্রধান আকর্ষন হচ্ছে জাতির জনকের স্বৃতির প্রতি মেলাকে উৎসর্গ করা হয়েছে।
এসময় চট্টগ্রামের প্রকাশকদের আর্থিক সহযোগিতা দেওয়ার আহবান জানান প্রকাশক সমিতির সদস্যগণ।  এ বছর দ্বিতীয় বারের মত বইমেলা বড় পরিসরে উৎসবমূখর পরিবেশে উদ্যাপন করা হচ্ছে।