ঢাবির ভর্তি পরীক্ষা হবে বিভাগীয় ৮টি শহরে, শুরু ২১মে

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তিপরীক্ষা শুরু হবে মে মাসের ২১তারিখ থেকে। পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে দেশের আটটি বিভাগীয় শহরগুলোতে। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক বিজ্ঞপ্তিতে আজ এতথ্য জানানো হয়।

এছাড়াও ভর্তির আবেদন নেয়া হবে অনলাইনে। আবেদন করতে হবে আগামী ৮ই মার্চ বিকাল ৪টা থেকে ৩১মার্চ রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। এবার সব ইউনিটের জন্য আবেদন ফি ৬৫০ টাকা। টাকা জমা দেয়ার শেষ তারিখ ০১ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত ।

আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) উপাচার্য অধ্যাপক ড . মাে . আখতারুজ্জামান – এর সভাপতিত্বে অনুষ্ঠিত ১ম বর্ষ স্নাতক ( সম্মান ) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয় বলে জানিয়েছে ঢাকা  বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তর।

নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত উক্ত সভায় বিশ্ববিদ্যালয়ের প্রাে-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড . মুহাম্মদ সামাদ , প্রাে – ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড.এ এস এম মাকসুদ কামাল , কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ , অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড . মাে . মােস্তাফিজুর রহমান , বিভিন্ন অনুষদের ডিন , বিভিন্ন বিভাগের চেয়ারম্যান , বিভিন্ন ইনস্টিটিউটের পরিচালক , রেজিস্ট্রার এবং সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ক – ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে ২০২১ শুক্রবার , খ – ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে ২০২১ শনিবার , গ – ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে ২০২১ বৃহস্পতিবার , ঘ – ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে ২০২১ শুক্রবার এবং চ – ইউনিটের ভর্তি পরীক্ষা( সাধারণ জ্ঞান )০৫ জুন ২০২১ শনিবার অনুষ্ঠিত হবে । প্রতিটি ইউনিটের পরীক্ষা সকাল ১১ : ০০ টা থেকে দুপুর ১২:৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে ।

ক ,  খ  , গ ও  ঘ  ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের MCQ এবং ৪০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। শুধুমাত্র ‘ চ ’ ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের MCQ এবং ৬০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে ।

ক ’ , ‘ খ ’ , ‘ গ ’ ও ‘ ঘ ’ ইউনিটের MCQ পরীক্ষার জন্য ৪৫ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে । ‘ চ ‘ ইউনিটের MCQ পরীক্ষার জন্য ৩০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।

ভর্তিচ্ছু আবেদনকারীদের ন্যূনতম যােগ্যতা হিসেবে মাধ্যমিক / সমমান এবং উচ্চ মাধ্যমিক / সমমান পরীক্ষায় আলাদাভাবে ‘ ক ’ ইউনিটের জন্য জিপিএ ৩.৫ , ‘ খ ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০ , ‘ গ ’ ইউনিটের জন্য জিপিএ ৩.৫ , ‘ ঘ ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০ এবং ‘ চ ’ ইউনিটের জন্য জিপিএ ৩.০ থাকতে হবে ।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd এবং পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে শিগগিরই জানিয়ে দেওয়া হবে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ অধিদপ্তর।