ঢাকা সিটি করপোরেশনের ডিএসসিসির বিরুদ্ধে মামলা খারিজ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র সাঈদ খোকনের বিরুদ্ধে করা দু’টি মানহানির মামলা খারিজ করে দিয়েছেন আদালত। আরেকটি মামলা বাদী নিজেই প্রত্যাহার করে নিয়েছেন।

মঙ্গলবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বাকী বিল্লাহ আদালত এ আদেশ দেন।

মামলাগুলোর মধ্যে একটি করেছেন অ্যাডভোকেট কাজী আনিসুর রহমানের। তিনি মামলাটি খারিজের আদেশ দেন। অপর মামলাটি করেছেন অ্যাডভোকেট মো. সারোয়ার আলম। তার মামলা প্রত্যাহারের জন্য আদালতে আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক তা মঞ্জুর করেন।

খোকনের অভিযোগের জবাবে তাপস বলেন, ‘যে স্থানটির কথা বলা হচ্ছে সে জায়গাটি দখল ছিল, এখানে এটি একটি উচ্ছেদ কার্যক্রম। কেউ যদি ব্যক্তিগত আক্রোশের বশবর্তী হয়ে এমন মন্তব্য করেন তাহলে সেটা তার ব্যক্তিগত অভিমত। তবে আমার এই দায়িত্বশীল জায়গায় থেকে কোনো ধরনের মন্তব্য করা হবে না।’

তাপস বলেন, ‘দেশের সকল বেসরকারি ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা ও নীতিমালা অনুযায়ী সরকারি সংস্থাগুলো থেকে আমানত সংগ্রহ করে। মধুমতি ব্যাংকও তেমন একটি বেসরকারি ব্যাংক। তারাও বিভিন্ন সরকারি সংস্থা থেকে আমানত সংগ্রহ করে চলেছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ৯ জানুয়ারি ফুলবাড়ীয়া মার্কেটের উচ্ছেদ হওয়া ব্যবসায়ীদের মানববন্ধনে সাঈদ খোকন মেয়র তাপসের বিরুদ্ধে মানহানিকর বক্তব্য দেন বলে অভিযোগ ওঠে।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, ‘রোববার আসামি সাঈদ খোকনের এই বক্তব্য নিয়ে বাংলাদেশের জাতীয় পত্রিকা এবং ইলেকট্রনিক মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এতে ব্যারিস্টার শেখ ফলে নূর তাপসের বিরুদ্ধে মানহানিকর বক্তব্য প্রকাশ করে আসামি সাঈদ খোকন দণ্ডবিধি আইনের ৫০০ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।’