জ্যোতির্পদার্থবিজ্ঞানী মেঘনাদ সাহার ৬৫তম মৃত্যুবার্ষিকীতে আলোচনা সভা অনুষ্ঠিত

জি, আর আকন্দ মহানগর প্রতিনিধি গাজীপুর: গাজীপুরের বিজ্ঞানী মেঘনাদ সাহার ৬৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গাজীপুরের ভাওয়াল বদলে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীমে’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক এস.এম তরিকুল ইসলাম।বক্তারা তার জীবন ও কর্মের ওপর আরোচনা করেন।
মেঘনাদ সাহা ১৮৯৩ সালের ৬ই অক্টোবর গাজীপুরের কালিয়াকৈরের শ্যাওডাতলী গ্রামে এক দরিদ্র পরিবারে জন্ম গ্রহণ করেন। তার বাবা জগন্নাথ সাহা ছিলেন মুদি দোকানী। অর্থের অভাবে বহু প্রতিকূলতার মাঝে তিনি ঢাকা কলেজিয়েট স্কুলে তার স্কুলশিক্ষা সম্পন্ন করেন। পরে ঢাকা কলেজে অধ্যায়ন করেন। কলকাতা গ্রেসিডেন্সি কলেজে সত্যেন্দ্রনাথ বসু ও প্রশান্তচন্দ্র মহালনবিশের সহপাঠী এবং আচার্য জগদীশচন্দ্র বসু ও আচার্য প্রফুল­চন্দ্র রায়ের ছাত্র ছিলেন।
মেঘনাদ সাহা একজন জ্যোতির্পদার্থবিজ্ঞানী, যিনি পদার্থ বিজ্ঞানে থার্মাল আয়নাইজেসন তত্ত্বের প্রতিষ্ঠাতা হিসেবে বিখ্যাত। তার আবিষ্কৃত সাহা আয়োনাইজেসন সমীকরণ নক্ষত্রের রাসায়নিক ও ভৌত ধর্মাবলী ব্যাখ্যায় ব্যবহৃত হয়। প্রখ্যাত এই বিজ্ঞানী ১৯৫৬ সালের ১৬ ফেব্রুয়ারি মারা যান।