চট্রগ্রামে ভোক্তা অধিকার সংরক্ষন আইনে ৬ প্রতিষ্ঠানকে ১ লক্ষ ২২ হাজার টাকা জরিমানা

মোঃ খলিলুর রহমান, স্টাফ রিপোর্টার (চট্রগ্রাম): জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম এর বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক আজ ৭ অ‌ক্টোবর ২০১৯ চট্টগ্রাম মহানগরীর প‌তেঙ্গা, ডবলমু‌রিং ও কোতয়ালী থানা এলাকায় ৩টি তদার‌কিমূলক অ‌ভিযান প‌রিচা‌লিত হয়। বেলা ১১:০০টা হ‌তে বিকাল ৫ পর্যন্ত প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ৬ প্র‌তিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ১,২২,০০০/- ( একলক্ষ বাইশ হাজার টাকা) জ‌রিমানা করা হ‌য়ে‌ছে। অ‌ভিযান প‌রিচালনাকা‌লে ‌মেয়াদ উত্তীর্ণ খেজুর, নকল চে‌রি ও কৃ‌ত্রিম রং মি‌শ্রিত মটর ধ্বংস করা হয়।

এ‌পি‌বিএন, ৯ এর সদস্যবৃ‌ন্দের সহযো‌গিতায় অ‌ভিযানসমূহ প‌রিচা‌লিত হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর সহকারী প‌রিচালক জনাব নাস‌রিন আক্তার, সহকারী প‌রিচালক (মে‌ট্রো) জনাব বিকাশ চন্দ্র দাস এবং চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযানসমূহ প‌রিচালনা ক‌রেন।

অ‌ভিযান প‌রিচালনাকা‌লে স্টীলমিল বাজারে পেঁয়াজের মূল্য তালিকা প্রদর্শন না করায় আলম স্টোরকে ৫,০০০/- এবং রং মিশ্রিত মটর বিক্রির অপরাধে সোবহান সওদাগরের দোকানকে ২,০০০/- টাকা জরিমানা ক‌রে প্রায় ৪ কি‌লোগ্রাম ব‌র্ণিত মটর ধ্বংস করা হয়।

কোতয়ালী থানার ফলম‌ন্ডির ফা‌রিয়া ড্রাই ফ্রুট এন্ড প্যা‌কে‌জিং স্টোরকে রং দেয়া করমচা ( নকল চে‌রি) বিক্র‌য়ের উ‌দ্দে‌শ্যে সংরক্ষণ করায় ৪৫ ধারায় ৫০,০০০/- জ‌রিমানা করা হয়। একই প্র‌তিষ্ঠা‌নের গোডাউ‌নে মেয়াদ উত্তীর্ণ পোকাযুক্ত খেজুর সংরক্ষণ করায় ৫১ ধারায় ৫০,০০০/- জ‌রিমানা ক‌রে প্রায় ২৫০ কি‌লোগ্রাম পচা, মেয়াদ উত্তীর্ণ খেজুর ও ২৫ কি‌লোগ্রাম নকল চে‌রি ধ্বংস করা হয়।
ডবলমু‌রিং থানার কর্ণফুলী সি‌ডিএ মার্কে‌টের ‌মিরসরাই স্টোর‌কে মূল্য তা‌লিকা প্রদর্শন না করায় ৫,০০০/- টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক‌ করা হয় এবং সকল ব্যবসায়ী‌দের মূল্য ত‌লিকা প্রদর্শন কর‌তে ও ‌পিঁয়াজসহ নিত্য প্র‌য়োজ‌নীয় পণ্য ন্যায্য মূ‌ল্যে ‌বিক্র‌য়ের অনু‌রোধ করা হয়। সাদা মটর‌কে কৃ‌ত্রিম রং মি‌শি‌য়ে সবুজ মটর হি‌সে‌বে বিক্রয় করায় সব‌জি বাজা‌রের ই‌দ্রিস সওদাগর‌কে ৫,০০০/- এবং স‌ফিক সওদাগর‌কে ৫,০০০/- জ‌রিমানা ক‌রে মোট প্রায় ৭কি‌লোগ্রাম মটর স্প‌টে ধ্বংস করা হ‌য়ে‌ছে।