চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে চিত্র প্রদর্শনী

জাহাঙ্গীর আলম, বিশেষ প্রতিনিধি;
বিশ্ব নারী দিবস ২০২০ উপলক্ষে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে আজ ৬ মার্চ শুক্রবার শুরু হয়েছে ‘চাটগাঁতে কন্যা’ শিরোনামে চিত্র প্রদর্শনী। এ প্রদর্শনী আগামী ৮ মার্চ পর্যন্ত চলবে। নারী চিত্র শিল্পীদের সংগঠন ‘কন্যা’ এ চিত্র প্রদর্শনীর আয়োজন করে। এক্রেলিক, ওয়াটার ও অয়েল-এ তিন ধরণের চিত্রই প্রদর্শনীতে স্থান পায়। নারীর যাপিত জীবন, স্বপ্ন, কল্পণা, প্রকৃতি ইত্যাদি নিয়ে ছবিগুলো আঁকা হয়।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের প্রফেসর আবুল মনসুর তিন দিনব্যাপী এ চিত্র প্রদর্শনী উদ্বোধন করেন। বিশ্ব নারী দিবস উপলক্ষে চট্টগ্রামে সংগঠনটি তৃতীয় প্রদর্শনীর আয়োজন করেছে।
উদ্বোধন অনুষ্ঠানে প্রফেসর আবুল মনসুর বলেন, পঞ্চম ও দশম শতাব্দীর মধ্যবর্তী সময়ে পশ্চিম আফগানিস্তানে ভারতীয় এবং চীনা চিত্রশিল্পীরা বৌদ্ধ ধর্মের চিত্রকর্মে ব্যবহার করে থাকলেও এটি ১৫ শতকের আগে প্রসার লাভ করেনি। এক্রোলিক এখন নতুন মাধ্যম। ২৪ কন্যা’র সাবলীল বিচরণ শিখর প্রতিটি ক্ষেত্রে বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, দেশের দিগন্ত পেরিয়ে কন্যারা বিদেশের চিত্রপ্রেমিদের মাঝেও নিজেদের ছাপ রাখছেন। চট্টগ্রাম একটি শিল্প নগরী। শিল্পকলার ৫০ বছর পূর্তির অগ্রিম বার্তা বলছে বিভিন্ন সাংস্কৃতিক কর্মে। এসময় তিনি নারী দিবস ও চারুকলার ৫০ বছরের শুরুতে প্রদর্শনী করবার জন্য  সংগঠনটিকে অভিনন্দন জানান।
তিনি আরো বলেন, ভেতরের স্বপ্ন যখন প্রকাশ পায় তা হয়ে ওঠে সৃজন। সার্বজনীন ভাষা শিল্পকে হৃদয়ে লালন করে বাস্তবে রুপ দেওয়াই হলো শিল্পকর্ম। বিশ্ব নারী দিবসকে সামনে রেখে এ যাত্রার আয়োজন। আমি সবসময় বলতে চাই, নারী শিল্পী নয়, শিল্পীদের মধ্যে যারা নারী, তাদের সম্মিলিত চেষ্টা হলো ‘কন্যা’।