চট্টগ্রাম চার দিনব্যাপি রিহ্যাব ফেয়ারের উদ্বোধন

জাহাঙ্গীর আলম,বিশেষ প্রতিনিধিঃ মজবুত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং স্বল্প আয়ের মানুষের জন্য আবাসনের ব্যবস্থা করতে রিহ্যাবের কাজ করা দরকার বলে মত দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে হোটেল রেডিসন ব্লু- তে আয়োজিত চার দিনব্যাপি রিহ্যাব চট্টগ্রাম ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সিটি মেয়র বলেন, বর্তমান সরকার হিজড়াদের ভাতার ব্যবস্থা করেছে। একসময় বাসা ভাড়া নিতে অনেক কষ্ট করতে হতো। রিহ্যাবের কল্যাণে এ পরিস্থিতি এখন অনেকটা বদলে গেছে। তবে রিহ্যাবের সদস্য না হয়ে অনেকে আবাসন ব্যবসা করছেন। আবাসন ব্যবসা পরিচালনা করার ক্ষেত্রে রিহ্যাবের সদস্য হতে হবে- বাণিজ্য মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তের প্রতিফলন বা প্রয়োগ লক্ষ্য করা যাচ্ছে না। এখন থেকে সিটি করপোরেশন ট্রেড লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে বিষয়গুলো বিবেচনায় রেখে কাজ করবে।

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী বলেন, রিহ্যাবের সদস্য না হলে কোন আবাসন প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায় না। বাণিজ্য মন্ত্রণালয় এবং সরকারি সংস্থাগুলো আবাসনের কোনো প্ল্যান পাস করতে রিহ্যাব সদস্যদের সঙ্গে আলোচনা করলে আবাসন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব হবে।

আবদুল কৈয়ূম চৌধুরী আরো বলেন, এবারের রিহ্যাব ফেয়ার থেকে সাড়ে ৪শ’ কোটি টাকার প্লট, ফ্ল্যাট বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ফেয়ারে একবারের জন্য প্রবেশমূল্য ৫০ টাকা এবং মাল্টিপল টিকিটের প্রবেশমূল্য ১০০ টাকা। টিকিট থেকে প্রাপ্ত আয় দুস্থদের সহায়তায় ব্যয় করা হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত ফেয়ার চলবে।

রিহ্যাব সভাপতি আলমগীর শামসুল আল আমিন কাজলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম চৌধুরী দোভাষ।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির পরিচালক দিদারুল হক চৌধুরী, মাহবুব সোবহান জালাল তানভীর, রেজাউল করিম, সদস্য মোরশেদুল হাসান, নাজিম উদ্দিন, শেখ নিজাম উদ্দিন, শারিস্ত বিনতে নুর, আশিষ রায় চৌধুরী প্রমুখ।

এসময় বিশেষ শিশুদের সংগঠন নিস্পাপ অটিজম ফাউন্ডেশনকে ১ লাখ টাকা অনুদানের চেক তুলে দেওয়া হয়।