ঘুমের সমস্যা যেভাবে দূর করবেন!

মোসাম্মাৎ আছিয়া খাতুন: যাদের ঘুমের সমস্যা নেই মাশাআল্লাহ তারা অনেক blessed! আর যাদের রাতে ঘুম হয় না তাদের struggle r sufferings সম্পর্কে আমার অনেকটাই ধারণা আছে। কারণ এই লড়াই আমারও করতে হয়েছে টানা ১০ বছর! জি, আমার insomnia ছিলো! ২০১০ সালে আমার মা মারা যাবার পর থেকে ২০১৯ সাল পর্যন্ত আমি রাতে ঘুম কী জিনিস জানতাম না। আমার স্টোরি পরে কোনো এক সময় বলা যাবে। এখন আসি মূল কিছু কথায়-
আপনাদের মধ্যে অনেকেই বলবে- “আমি অনেক ট্রাই করেছি কিন্তু কোনো লাভ হয় নাই”। আবার অনেকে বলবে- ”আমি ঘুমের ঔষধ খাই তাও ঘুম হয় না”। এই জাতীয় কথাগুলা মন থেকে ঝেড়ে ফেলতে হবে মাস্ট!
এখন আমরা জানার চেষ্ট করি কীভাবে ঘুমটাকে ঠিক করা যায়…

১. প্রথমেই নিজের মনকে বুঝানোর চেষ্টা করুন রাত হবে, ভয়ের কিছু নেই, আপনার ঘুম আসবেই। রাত হইলে আবার জেগে থাকবো এই টেনশনেও কিন্তু ঘুমের প্রবলেম হতে পারে। তাই এই টেনশন বাদ দিবেন দয়া করে।

২. আপনার বিছানাটাকে একদম পরিপাটি করে রাখবেন। যদি দরকার হয় এক্সট্রা কিছু ডেকোরেশন করতে পারেন একান্তই আপনার মতো করে! আর ঘুমের পোশাকটা ঢিলেঢালা আরাম দায়ক হলে ভালো হয়। চেষ্টা করবেন রাতের পোশাকটা আলাদা যেন আলাদা হয়। সারাদিন যেটা পরেছেন ঐটা পরে না ঘুমানোই better.

৩. যাদের চা কফি খাওয়ার অভ্যাস আছে বিকাল ৫ টার পর খাবেন না। যদি ঘুম ঠিক করতে চান তাহলে এই step strictly follow করতে হবে।
যারা সন্ধ্যার পরে ব্যয়াম করেন তারা এনার্জি বুস্টিং এর জন্য কফি, চা বা গ্রীণ টী এর সহযোগিতা না নেয়াই ভালো। এনার্জি বুস্টিং এর জন্য অন্যান্য খাবার খেতে হবে (যেমন: কাঠবাদাম, ডিম, কলা, চীনাবাদাম, খেজুর ইত্যাদি)

৪. যাদের ঘুমের ঔষধ না খেলে ঘুম হয় না তারা ঘুমের ঔষধটা সন্ধ্যা ৭/৮ টার মধ্যে খেয়ে ফেলবেন তাহলে সকালে ওঠা সম্ভব। ঘুমের ঔষধ খাওয়াটা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ডোজ কমিয়ে ফেলবেন বা বন্ধ করে ফেললে আরো ভালো।

৫. এখন যা বলবো এই স্টেপটা বাধ্যতামূলক নয় তবে করতে পারলে অনেক উপকার পাবেন- Aromatherapy by electric Aroma diffuser/essential oil burner(manual) এই দুটা জিনিস এর যেকেনো একটা সংগ্রহ করবেন….আপনার পছন্দ অনুযায়ী যে কোনো ইকমার্স পেইজ -এ পেয়ে যাবেন…diffuser বা oil burner e lavender essential oil use করে diffuse করলে আপনার brainএবং mind onek relax হবে…calm and soothing করবে!!
lavender essential oil er usesfullness.

৬. Lavender essential oil is one of the most popular and versatile essential oils used in aromatherapy. Distilled from the plant Lavandula angustifolia, the oil promotes relaxation and believed to treat anxiety, fungal infections, allergies, depression, insomnia, eczema, nausea, and menstrual cramps.(অনেক অনলাইন পেইজ এ পাওয়া যায়)
essential oil diffuser or burner e কীভাবে ব্যবহার করতে হয় তা একটু কষ্ট করে গুগল বা ইউটিউবে সার্চ করলেই পেয়ে যাবেন।
যাদের আমার মত insomnia আছে তারা এই স্টেপটা ফলো করলে উপকার পাবেন- ”মনে রাখবেন রাতে ঘুমানোর আগেই এরোমাথেরাপি নিয়েই বিছানায় যাবেন!”

৭. টিভি, মোবাইল, ল্যাপটপ যে কোনো ইলেকট্রনিক ডিভাইস বিছানায় শুয়ে দেখা বা ব্যবহার করা যাবে না। মুভি দেখার শখ থাকলে রাত ৯/১০ টার মাঝে দেখে সেরে ফেলবেন।

৮. আমার বিশেষ টিপস- যার যার ধর্ম অনুযায়ী প্রার্থনা করবেন টাইম টু টাইম। যারা আমার মত ইসলাম ধর্মাবলম্বী তারা চেষ্টা করবেন ৫ ওয়াক্ত সালাত আদায় করতে। এবং যারা কুরআন তিলাওয়াত করতে জানেন তারা অবশ্যই চেষ্টা করবেন কুরআন তিলাওয়াত করে বিছানায় যেতে। মনে রাখবেন সৃষ্টিকর্তা ছাড়া আমাদের সাহায্য করা কারোর পক্ষে সম্ভব না! আল্লাহূআকবার!

৯. যারা ঘুমের সমস্যার জন্য ডাক্তারের কন্সালটেন্সিতে অলরেডি আছেন তারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলবেন আর আমার দেয়া টিপসগুলাও মানতে পারেন, সম্পূর্ণ আপনার ইচ্ছা!

১০. অনেকেই কমবেশি ডায়েট আর ব্যয়াম করছেন ডায়েট আর ব্যয়াম এর পাশাপাশি ঘুমটাকেও ঠিক রাখা জরুরি। ঘুমানোর চেষ্টা করবেন এবং জীবনটাকে অনুভব করার চেষ্টা করুন। হোক না সেটা বারান্দায় বসে এক কাপ চা কফি। বারান্দায় বাগান করতে পারেন gardening is a great soothing therapy! বই পড়বেন বেশি বেশি। আর হ্যাঁ নিজেকে ভালোবাসবেন মন ভরে!

বি:দ্র: উপরের tips n tricks গুলো আমার ব্যক্তিগত experiences থেকে বলেছি আমি কোনো স্পেশালিস্ট না! ধন্যবাদ সবাইকে!