ঘাটাইল বনের ভেতর সিসা তৈরীর অবৈধ কারখানা

মোঃ আল-আমীন রহমান, ঘাটাইল (টাঙ্গাইল):  টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ধলাপাড়া ইউনিয়নের দক্ষিণ আশারিয়া চালা গজারির বাগানে অবৈধভাবে গড়ে উঠেছে ক্ষতিকারক সিসা তৈরীর কারাখানা। বিষয়টি নিয়ে জনমনে ক্ষোভ বিরাজ করছে ।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ধলাপাড়া ইউনিয়নের দক্ষিণ আশারিয়াচালা গ্রামে মনসুরের গজারি বাগানে পুরোনো ব্যাটারী থেকে তৈরী করা হয় সিসা। গাইবান্ধা থেকে আসা ১৫ জন শ্রমিক সারাদিন বিভিন্ন জায়গা থেকে পুরাতন ব্যাটারী সংগ্রহ করে রাতের আধারে বের করে । এমনকি ভোর হওয়ার আগেই গাড়িতে করে অন্য জায়গায় নিয়ে যাওয়া হয়। কারখানা গড়ে ওঠার ফলে মানব দেহ ,গবাদী পশু,গাছপালা ক্ষতিসাধন হতে পারে পরিবেশের ওপর প্রভাব পরতে পারে দেখা দিতে রোগ বালাই।

স্থানীয় বাসিন্দা মোস্তফা কাজী জানান, আমাদের না জানিয়ে তারা এসব করছে প্রতিবাদ করলে বলে আমাদের অনুমতি আছে। সিসা ফ্যাক্টরীর কারণে গাছপালা, পাতা বিবর্ণ হয়ে ফ্যাকাশে হয়ে যায়। ফসলের ক্ষতি,গবাদি পশু প্রানহানি ঘটতে পারে। সিসা উচ্চ তাপমাত্রায় গলানোর সময় সহযোগি হিসেবে কার্বন মনোক্সাইড,কার্বন ডাই অক্সাইড ,সালফা ডাইড অক্সাইডসহ বিভিন্ন ক্ষতিকারক যৌগ উৎপাদিত হয় এবং তা দ্রুত বাতাসের সঙ্গে চারিদিকে ছড়ায় । এতে পরিবেশ দূষিত হয়। এছাড়াও শ্বাসকষ্ট,হৃদরোগ,ও মরণব্যধি ক্যান্সারের মতো রোগ মানব শরীরে ছড়িয়ে পড়তে পারে।

এ বিষয়ে ধলাপড়া বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা হাবিবুর রহমান মুঠোফোনে জানায় আমি শুনেছি এদের বিরুদ্ধে প্রযোজনীয় ব্যবস্থা নেওয়া হবে।