গ্যাসের দাম মানুষের সহ্যসীমার মধ্যেই আছে: বাণিজ্যমন্ত্রী

27

গ্যাসের দাম ৩২.৮ শতাংশ বাড়লেও তা মানুষের সহ্যসীমার মধ্যেই আছে বলে দাবি করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, গ্যাসের দাম এমনভাবে বাড়ানো হয়েছে যাতে মানুষ সহ্য করতে পারে।

মঙ্গলবার সচিবালয়ে দক্ষিণ কোরীয় রাষ্ট্রদূত হু ক্যাং-ইলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, গ্যাসের দাম বাড়ায় শুধু আবাসিক গ্রাহকদের ওপর চাপ বাড়বে। কিন্তু এর জন্য যে ভর্তুকি দেয়া হয়, তা বাকি ১৩ কোটি মানুষকে বহন করতে হয়।

তিনি বলেন, আমরা কত সাবসিডি দিয়ে এই সেক্টর চালাব? এই জায়গায় সরকারকে অ্যাডজাস্ট করতে হবে। তারপরও গ্যাসের দাম এমনভাবে বাড়ানো হয়েছে, যাতে মানুষ সহ্য করতে পারে। তবে কোনো কিছুর দাম বাড়লে তার একটা প্রতিক্রিয়া হয়, এটাই স্বাভাবিক।

টিপু মুনশি বলেন, আমাদের নিজস্ব সোর্স থেকে গ্যাস শেষ হয়ে আসছে। ভবিষ্যতে গ্যাসের চাহিদা পূরণে আমাদের আরও বেশি বেশি গ্যাস আমদানি করতে হবে।

‘তবে আমদানিতে যে দাম পড়ছে সেভাবে বাড়ানোর কথা তো চিন্তাও করা যাবে না। তবে দাম কিছুটা তো সমন্বয় করতে হবে। চিন্তা ভাবনা করেই দাম বাড়ানো হয়েছে।’

প্রসঙ্গত, সোমবার থেকে গ্যাসের দাম বেড়েছে ৩২.৮ শতাংশ। ফলে গ্রাহকদের আগের চেয়ে প্রায় এক তৃতীয়াংশ বেশি মূল্য পরিশোধ করে গ্যাস ব্যবহার করতে হবে।