কৃষি মন্ত্রণালয়ের সামাজিক যোগাযোগ মাধ্যমে পাওয়া যাচ্ছে কৃষিসংক্রান্ত বিভিন্ন তথ্য

কৃষি মন্ত্রণালয়ের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে কৃষিসংক্রান্ত বিভিন্ন তথ্য যেমন: ফসলের চাষ, সুখবর, উৎপাদন, সাফল্যের গল্প ছবি, টেক্সট, ভিডিও আকারে পাওয়া যাচ্ছে।  সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত হলে সহজেই দেশব্যাপী কৃষি সম্পর্কিত হালনাগাদ কার্যক্রম সম্পর্কে জানা যাবে এবং কৃষি উন্নয়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদানের সুযোগ সৃষ্টি হবে।

          কৃষি পেশায় নিয়োজিত জনবলের সাথে কৃষিসচেতন জনগোষ্ঠীর মতবিনিময়ের জন্য ফেসবুক গ্রুপ ‘কৃষি ভাবনা’ (https://www.facebook.com/groups/ KrishiBhabnaMoA) চালু রয়েছে। এখানে গ্রুপের সদস্যগণ নিয়মিত কৃষিসংক্রান্ত কার্যক্রমের তথ্যচিত্র, কৃষি উন্নয়নে প্রস্তাব/ভাবনা এবং কৃষিসংক্রান্ত পরামর্শ আপলোড ও শেয়ার করে থাকেন।

          এছাড়াও মন্ত্রণালয়ের ফেসবুক পেইজ (https://www.facebook.com/moa.gov.bd) এবং ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় কৃষি’ শিরোনামে ইউটিউব চ্যানেল (https://www.youtube. com/channel/ UCqiVY_MHLn5gpgzIjt16O8g) চালু রয়েছে।

          ইউটিউব চ্যানেল ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় কৃষি’ তে কৃষি চাষাবাদ, প্রযুক্তি-সহ অন্যান্য বিষয়ে ছোট ছোট  ভিডিও কন্টেন্ট নিয়মিতভাবে আপলোড করা হচ্ছে। ইতোমধ্যে মন্ত্রণালয়ের অধীন সংস্থা কৃষি তথ্য সার্ভিস প্রস্তুতকৃত ‘আলো ছায়ায় হলুদ চাষ’, ‘পাহাড়ে আদা চাষ’, ‘পাহাড়ে বিলেতি ধনিয়া চাষ’, ‘পাহাড়ে মাল্টা চাষ’ শীর্ষক চারটি-সহ মোট ৪৯টি ভিডিও আপলোড করা হয়েছে।

          উল্লেখ্য, সামাজিক যোগাযোগ মাধ্যমসমূহের লিংক মন্ত্রণালয়ের ওয়েবসাইটের হোমপেজের (moa.gov. bd/) বাম সাইডবারে ‘সামাজিক যোগাযোগ’ কর্নারে রয়েছে।