করোনায় তিন গুণের বেশি আয় আমাজনের, বেতন বাড়ছে ৫ লাখ কর্মীর

করোনার কারণে অনলাইনে কেনাকাটা বেড়ে যাওয়ায় আয় বেড়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজনের। এবার প্রতিষ্ঠানটির পাঁচ লাখ কর্মীর বেতন বাড়তে চলেছে। আমাজনের ভাইস প্রেসিডেন্ট ডারসি হেনরি এক ব্লগ পোস্টে, ন্যূনতম বেতন প্রতি ঘণ্টায় ১৫ ডলার করার পরিকল্পনা রয়েছে, তবে তা এখনই বাস্তবায়ন হচ্ছে না।

চলতি বছরের প্রথম তিন মাসে আমাজনের আয় হয়েছে ১০৮ দশমিক ৫ বিলিয়ন ডলার। গত বছরের একই সময়ে যা ছিল ৭৫ বিলিয়ন ডলার। তিন মাসে মুনাফা হয়েছে ৮ দশমিক ১ বিলিয়ন ডলার। গত বছরের একই সময়ে যা ছিল আড়াই বিলিয়ন ডলার। অর্থাৎ এবার প্রায় তিন গুণ বেশি মুনাফা হয়েছে আমাজনের।

অনলাইনে কেনাকাটা বৃদ্ধি ছাড়াও আমাজনের এই ব্যাপক মুনাফার পেছনে রয়েছে কোম্পানির নতুন স্ট্রিমিং সার্ভিস প্রাইম ভিডিও ও এডব্লিউএস। আমাজনের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী জেফ বেজোস বলেন, আমাজন পরিবারে নতুন এই সেবা নিয়ে তিনি গর্বিত।

প্রায় ১০ বছর আগে প্রাইম ভিডিও চালু করে আমাজন। গত বছর প্রায় ১৭ কোটি মানুষ প্রাইম ভিডিওতে সিনেমা ও অনুষ্ঠান দেখেছে। অন্যদিকে আমাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) চালু হয় ১৫ বছর আগে। বার্ষিক বিক্রির পরিমাণ প্রায় ৫৪ বিলিয়ন ডলার।