কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত হলো ‘হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা’

শিপন পাল, সদর প্রতিনিধি (কক্সবাজার) : কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত হলো হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা’। আজ মঙ্গলবার ৩০ জুন কক্সবাজার জেলা প্রশাসন কর্তৃক স্বাস্থ্য বিভাগের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে ৩টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা’।
কক্সবাজার সদর হাসপাতালে ছিল না শ্বাসকষ্টের রোগীর চিকিৎসার উপযোগী হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা। করোনার এই মহামারী সময়ে কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত করা হলো এই জীবন রক্ষাকারী যন্ত্রটি। এতে পুরো জেলাবাসী উপকৃত হবে বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
হাসপাতাল কর্তৃপক্ষ জানান, এটি কক্সবাজার সদর হাসপাতালে যুক্ত হওয়ার ফলে কক্সবাজারের চিকিৎসাসেবা আরো এক ধাপ উন্নত হবে, জীবন বাঁচবে অনেক সঙ্কটাপন্ন রোগীর।
জানা গেছে, এই মেশিনটির মাধমে সঙ্কটাপন্ন কোভিড-নন কোভিড শ্বাসকষ্টের রোগীদের জীবন রক্ষায় রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা। এছাড়াও কোভিড পজিটিভ ব্যক্তির অক্সিজেন সেচুরেশন নেমে গেলে এসব হাই ফ্লো অক্সিজেন থেরাপি মেশিন জীবন বাঁচাতে ভূমিকা রাখতে পারে।
জেলা প্রশাসনের পক্ষ থেকে গণমাধ্যমকে বলা হয়েছে, কক্সবাজার সদর হাসপাতালের জন্য জেলা প্রশাসনের উদ্যোগে ২টি ও ঢাকাস্থ কক্সবাজার সমিতির উদ্যোগে ১টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা মেশিন দেয়া হয়েছে।