এক যুগ পেরিয়ে ই-মিউজিক

মোঃ রাকিব হাসান, স্টাফ রিপোর্টার: ২০০৯ সালে যাত্রা শুরু করে সঙ্গীতাঙ্গনকে মাথায় রেখে প্রতিষ্ঠিত ই-মিউজিক প্রতিষ্ঠানটি। শুরুতে নিজস্ব ব্যানারে অডিও সিডি প্রকাশ ও ডিলার নিয়োগের মাধ্যমে সারা দেশে নিজস্ব ও অন্য প্রযোজনা প্রতিষ্ঠানের সিডি বিপণন ছিল এই প্রতিষ্ঠানের মূল কার্যসীমা।

পরবর্তীতে মিউজিক ভিডিও নির্মাণে বাংলাদেশ মিউজিক ইন্ডাস্ট্রিতে একটি বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসে প্রতিষ্ঠানটি। সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদী, কুমার বিশ্বজিৎ, আসিফ আকবর, রেজওয়ানা চৌধুরী বন্যা, ন্যান্সি থেকে শুরু করে নতুন প্রজন্মের অসংখ শিল্পীর জন্য ই-মিউজিক নির্মাণ করেছে দুই হাজারের বেশি মিউজিক ভিডিও। তবু কেবল মিউজিক ভিডিওতে ই-মিউজিকের কর্মসীমা থেমে থাকেনি। বর্তমানে টেলিভিশন চ্যানেল গুলোতে নাট্য নির্মাণকারী প্রতিষ্ঠান হিসেবে ই-মিউজিক অত্যন্ত সমাদৃত। সর্বশেষ (২০২০) আর টিভি ষ্টার অ্যাওয়ার্ডএ ই-মিউজিক নির্মিত “ভিন্ন জনস্রোত” নাটকটি সর্বমোট পাঁচটি ক্যাটেগরিতে নমিনেশন পেয়ে বিড়াল রেকর্ড স্থাপন করে। দর্শক মহলে রয়েছে “আজ বাবার বিয়ে”, “শুধু তোমারি জন্য”, “এমনও হতে পারে”, “চাঁদের হাট”, “প্রতিবেশী একটু বেশি” এর মত জনপ্রিয় সব নাটকের বিশেষ প্রশংসা।

বিজ্ঞাপন, ওভিসি ও ডকুমেন্টারী নির্মাণে ই-মিউজিক দক্ষতার সাথে ওয়ার্ল্ড ব্যাঙ্ক, বাংলাদেশ স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদপ্তর, রেড ক্রিসেন্ট, রেডিয়েন্ট ফার্মাসিটিক্যালস, ইউনিমেড ইউনিহেলথ, এমিন্যান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, পেট্রো এভিয়েশন, এন আর বি কমার্শিয়াল ব্যাঙ্ক ইত্যাদি দেশীয় ও আন্তর্জাতিক প্রসিদ্ধ প্রতিষ্ঠান সমূহকে সেবা দিয়ে আসছে এক যুগ ধরে। দর্শক ও সেবা গ্রহণকারীদের আস্থায় ও নির্ভরতায় এগিয়ে যেতে চায় ই-মিউজিক।