ইসলাম গণহত্যার জন্য অস্ত্র সমর্থন করে না: ইরানের বিপ্লবী বাহিনী প্রধান

18

ইরানের বিপ্লবী বাহিনীর প্রধান মেজর জেনারেল হোসেইন সালামিতিনি বলেছেন,ইসলামে পারমাণবিক অস্ত্র তৈরি ও ব্যবহারের কোনো সুযোগ নেই।ইসলাম কখনও গণহত্যার জন্য অস্ত্রের ব্যবহার সমর্থন করে না।

মঙ্গলবার তাসনিম নিউজের বরাত দিয়ে ইয়েনি শাফাক এ তথ্য জানায়।

হোসেইন সালামি বলেন,তেহরান যে পরমাণু অস্ত্র তৈরি করছে না এটি বিশ্বের সবাই জানে।ইরান যেখানে পরমাণু অস্ত্র তৈরির পথই অনুসরণ করেছ না সেখানে যুক্তরাষ্ট্র কোন বিবেচনায় পরমাণু ইস্যুতে তেহরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে?

এর আগে সোমবার ইউরেনিয়াম সমৃদ্ধকরণের মাত্রা ২০ শতাংশে পৌঁছাতে ইরান এখন থেকে কোনো দ্বিধাবোধ করবে না বলে হুমকি দিয়েছেন দেশটির আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালভান্দি।

তিনি বলেন,ছয় পরাশক্তির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির কয়েকটি ধারা থেকে ইরান সরে এসেছে।তাই বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের বিষয়ে জাতীয় নিরাপত্তা পরিষদের সঙ্গে আলোচনা চলছে।

ইরানের আণবিক শক্তি সংস্থার এ মুখপাত্র আরও বলেন,২০ মাত্রার সমৃদ্ধ ইউরেনিয়াম তেহরানের এখনই দরকার নেই। তবে প্রয়োজন হলে ইরান তাই করবে।যখন আমরা ৩.৬৭ মাত্রাকে বাতিল করেছি তখন ২০ মাত্রায় যেতে আমাদের সামনে কোনো বাধা নেই।

২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমিয়ে আনতে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়। শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনার বিনিময়ে তাদের ওপর দেয়া অবরোধ ধীরে ধীরে তুলে নেয়া হবে।