ইবিতে আন্তর্জাতিক মানবাধিকার আইনের চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

29

প্রিতম মজুমদার, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী ইন্টারন্যাশনাল কমিটি অব রেডক্রস এবং আইন অনুষদের যৌথ আয়োজনে সোমবার আন্তর্জাতিক মানবাধিকার আইনের সমসাময়িক চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডলের সভাপতিত্বে আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন আন্তর্জাতিক আইনসমূহ বাস্তবায়নের বাধাসমূহ অপসারন করা না গেলে মানবিক মূল্যবোধ সম্পন্ন সমাজ বিনিমার্ণ করা সম্ভব হবে না। অবিলম্বে এ বাঁধাসমূহ অপসারন করতে হবে। তিনি আরও বলেন, এসব বাধাগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ধর্মীয় উগ্রবাদ, ধর্মীয় অসহিঞ্চুতা, শান্তিপূর্ণ সহ-অবস্থানের অভাব ও সাম্প্রদায়িক দ্বন্দ¦-সংঘাত। উপাদানগুলো বিশ্বের পুরো মানব সম্প্রদায়ের অস্তিত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে প্রো ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান বলেন, আন্তর্জাতিক মানবাধিকার আইনের মুল্যবান দিক হলো এটি বিশ্বের সকল মানুষকে একটি আইনের মাধ্যমে সুরক্ষার কথা বলে। যেখানে সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ভৌগলিক সীমারেখা নেই।

অপর বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা বলেন, আইসিআরসি’র সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের গভীর সম্পর্ক রয়েছে। তিনি এই সর্ম্পককে আরো জোরদার করার উপর গুরত্বারোপ করেন। এছাড়াও সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন প্রফেসর ড. এবিএম আবু নোমান। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন আব্দু লতিফ বাকি।

সেমিনারটি সঞ্চালনা করেন আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. রেহানা পারভীন। দিনব্যাপী অনুষ্ঠানে আইন অনুষদভূক্ত সকল বিভাগের বিভিন্ন পর্যায়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।