আমরা বাজারে ঝুড়ি নিয়ে যেতাম, এখন সবাই খালি হাতে যায় : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, আশির দশকে আমরা বাজারে যাওয়ার সময় সঙ্গে ঝুড়ি নিয়ে যেতাম। এখন সবাই খালি হাতে বাজারে যায় এবং পলিথিনে করে বাজার করে নিয়ে আসে। পলিথিন ও প্লাস্টিকের বোতল রাষ্ট্রীয়ভাবে নিষিদ্ধ করা উচিত।

বুধবার (৫ ফেব্রুয়ারি) বিকেলে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের ২য় সমাতর্নে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি তার বক্তব্যে বলেন, আমরা সরিষার তেলে জন্য একটি এবং কেরোসিন তেলের জন্য একটি করে শিশি নিয়ে যেতাম। এখন আধুনিকতার নামে খালি হাতে গিয়ে পলিথিনে বাজার করে নিয়ে আসছি। এতে করে দেশটাকে ধ্বংস করা হচ্ছে। এর পরিণাম ভয়াবহ হবে। এ বিষয়গুলো তোমরা নিজেরা এবং তোমাদেরকে এগুলো পরিহার করতে হবে। পাশাপাশি সাধারণ মানুষ যাতে এগুলো পরিহার করে এজন্য তোমাদেরকে ভূমিকা রাখতে হবে।

রাষ্ট্রপতি এ সময় সমবর্তনে অংশ নেয়া গ্রাজুয়েটদের সামাজিকভাবে পলিথিন ও প্লাস্টিকের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।

এছাড়াও তিনি ফাস্ট ফুড ও বিভিন্ন ড্রিংস’র ক্ষতিকারক দিক তুলে ধরে এগুলো বর্জন করারও আহ্বান জানান।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে শিক্ষা মন্ত্রী ডাক্তার দীপু মনি এবং সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য রাখেন এমিরেটাস অধ্যাপক একে আজাদ চৌধুরী।