আজ থেকে শুরু “ভূমি সেবা সপ্তাহ ২০২১”

এনামুল হাসান, নিজস্ব প্রতিনিধিঃ বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে আজ থেকে সারা দেশের এসি ল্যান্ড ও তহসিল অফিসে একযোগে শুরু হয়েছে “ভূমি সেবা সপ্তাহ ২০২১”। সপ্তাহব্যাপি চলবে এই সেবা কার্যক্রম। কেরানীগঞ্জ উপজেলা পরিষদে আজ সকালে এ সেবার উদ্বোধন করেন উপজেলা নির্বাহি অফিসার অমিত দেব নাথ। এসময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার ভূমি (কেরানীগঞ্জ মডেল) কামরুল হাসান সোহেল ও দক্ষিণের এসিল্যন্ড সানজিদা পারভীন।

 

এ সময় সহকারী কমিশনার ভূমি (দক্ষিন) সানজিদা পারভীন বলেন, “ভূমি সেবা সপ্তাহ ২০২১” এর মূল লক্ষ্য হচ্ছে শতভাগ ভূমি উন্নয়ন কর(খাজনা) আদায় করা ও জনগনের কাছে ইমিউটেশন সেবা পৌঁছে দেয়া।

আজ থেকে দেশের সকল জনগণ ঘরে বসে অনলাইনের মাধ্যমে বা তাদের নিকটস্থ সংশ্লিষ্ট ইউডিসি ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার সহায়তা নিয়ে নিজেদের হোলডিং রেজিষ্ট্রেশন করতে পারবেন।

আমাদের বর্তমান সরকার ও মাননীয় ভূমি মন্ত্রী মহদোয়ের নির্দেশনা মোতাবেক আগামী বছর থেকে কেউ আর অফলাইনে খাজনা দিতে পারবে না। প্রত্যেককেই অনলাইনে খাজনা পরিশোধ করতে হবে, যার পূর্ব প্রস্তুতি হিসেবে প্রত্যেকের খতিয়ান ও হোল্ডিং অনলাইনে আপডেট করতে হবে। জনগণের স্বার্থে সরকারের এই উদ্দ্যোগকে শতভাগ সফল করতে আমরা প্রত্যেক নাগরিকের সহায়তা কামনা করছি।

তিনি আরো বলেন, ভূমি উন্নয়ন কর সফটওয়্যারটি সম্পুর্ন নতুন। এখানে বাংলাদেশের সকল নাগরিক তাদের জাতীয় পরিচয় পত্র(এন আই ডি) এর মধ্যমে নিজেদের হোল্ডিং রেজিষ্ট্রেশন করবে। যেখানে কারচুপি হওয়ার কোনো সুযোগ থাকবে না। এক আইডি দিয়ে বারবার রেজিষ্ট্রেশন করা যাবে না কারন প্রথম রেজিষ্ট্রেশনেই এটি ভেরিফায়েড হয়ে যাচ্ছে। সবার হোল্ডিং রেজিষ্ট্রেশন হয়ে গেলে সাব-রেজিষ্ট্রারের অফিসে আর দৌড়াতে হবে না পাশাপাশি নামজারির জন্য ভূমি অফিসেও বার বার আসতে হবে না। জনগণকে হয়রানি মুক্ত সেবা দিতে আমরা সবসময়ই কাজ করে যাচ্ছি।

যারা অনলাইনে নেই তারা আপনাদের এই সেবা কার্যক্রম সম্পর্কে জানবে কি করে?
এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকারের পক্ষ থেকে জনগণের স্বার্থে আমরা পারা মহল্লায় মাইকিং করছি, এছাড়া সরকার বিভিন্ন টিভি চ্যানেলে ও প্রিন্ট মিডিয়ায় প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে।