অবৈধ ড্রেজার মেশিনে বালু উত্তোলন,হুমকির মুখে ব্রিজ

আব্দুল্লাহ আল লোমান, জামালপুর প্রতিনিধি: জামালপুর ইসলামপুরে চরপুটিমারী ইউনিয়নের চিনারচর নামা পাড়া গ্রামে সদ্য নির্মিত ব্রিজের নিচ থেকে অবৈধ ড্রেজার মেশিনে উত্তোলণ হচ্ছে বালু ,এতে হুমকির মুখে পড়ছে ব্রিজ ও রাস্তা।

গতকাল বুধবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়,উপজেলার চরপুটিমারী ইউনিয়নের বেনুয়ারচর,আইডমারী,চতলাপাড়া ,চিনারচর গ্রামের মানুষের ইসলামপুর উপজেলা ও শেরপুর জেলা সদরের একমাত্র যোগাযোগের রাস্তা চিনারচর নামাপাড়া ব্রিজ। আর সেই ব্রিজের নিচ থেকে চিনারচর নামাপাড়া গ্রামের মৃত ফজল হকের ছেলে তারা মিয়াসহ এক দল বালু সেন্ডিকেট দীর্ঘদিন ধরেই কয়েক দফায় বালু তোলে রমজমাট ব্যবসা করে আসছে বলে স্থানীয়দের অভিযোগ।এতে যে কোন সময় ব্রিজ ও রাস্তার ক্ষতি হতে পারে।

চরপুটিমারী ইউনিয়ন কৃষকলীগের নেতা রফিক মিয়া জানায়,বন্যার আগেও এই বালু ব্যবসায়ীরা ব্রিজের নিচ থেকে বালু তোলেছিলো, যার কারনে ব্রিজের দু-পাশের মাটি সরে গিয়ে আমাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছিলো।রাস্তটি কোনমতো মেরামত কাজ শেষ হতে না হতেই আবার বালু তোলা শুরু করে দিয়েছে।এবাবে বালু উত্তোলন অব্যাহত থাকলে, মনে হয় আগামী বন্যার আসার আগেই ব্রিজটির ক্ষতি হতে পারে।

স্থানীয় আ’লীগ নেতা বিল্লাল হোসেন বলেন , তারা যে ভাবে বালু তোলছে মনে হয় বাধা দেওয়ার কেউ নাই।এবাবে চলতে থাকলে ব্রিজ ও রাস্তার যে কোন সময় ক্ষতি হতে পারে। এই বালু ব্যবসায়ীরা এত সাহস পায় কোথায়।অবৈধ ড্রেজার মেশিন বন্ধের জন্য প্রশাসনের সু দিষ্টি কামনা করছি।

স্থানীয় ইউপি চেয়ারম্যান শামসুজ্জামান সুরুজ মাস্টার বলেন ,আমি এই বালু সেন্ডিকেটদের নিষেধ করলেও যখন তারা বালু তোলা বন্ধ করেনি,তাই আমি উপজেলা নির্বাহী অফিসারের সাথে কথা বলে এর একটা ব্যবস্থা নিবো।

এবেপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান আমার সময়’কে বলেন,বিষয়টি আমি জানিনা,এই মাত্র জানতে পারলাম অবশ্যই এর প্রয়োজনিয় ব্যবস্থা নিবো।